চাটখিলে নবাগত হাফেজদের মধ্যে পাগড়ি প্রদান ও ইফতার মাহফিল অনুষ্ঠিত।

মোঃ সাকিব হোসেনঃ
নোয়াখালী চাটখিল উপজেলার মোঃপুর ইউনিয়নের রিয়াজুল উলুম স্বতন্ত্র ইবতেদায়ী, নূরাণী ও হাফেজিয়া মাদ্রাসায় গতকাল নবাগত হাফেজদের মধ্যে পাগড়ি প্রদান ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন মোহাম্মদ আবদুর রহমান মনির। অনুষ্ঠানে মাওলানা আব্দুল হান্নান এর সভাপতিত্বে ও অত্র মাদ্রাসার প্রধান শিক্ষক মাওঃ মোঃ আরিফ হোসাইন এর সঞ্চালনায় এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বদলকোর্ট হাফিজিয়া মাদ্রাসার প্রিন্সিপাল হাফেজ মাওলানা হারুনুর রশিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র মাদ্রাসার গভর্নিং বোর্ডের সেক্রেটারী একরাম হোসেন।
এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অত্র মাদ্রাসার প্রাক্তন সভাপতি আইয়ুব আলী বি.এস.সি, গভর্নিং বোর্ডের ক্যাশিয়ার শাহ আলম ভূঁইয়া, ক্যাশিয়ার শামছুল ইসলাম, মহিন উদ্দিন মাস্টার, মাওলানা মুহাম্মদ নুরুল আমিন, হাফেজ মাওঃ মামুনুর রশিদ, মাওঃ মোঃ হাসান, মাওঃ নূর হোসেনসহ আরো অনেকে। কোরআন নাজিলের মাসে কোরআনের সাথে আমাদের কেমন সম্পর্ক হওয়া উচিত, দ্বীনি শিক্ষা অর্জন ও দ্বীনি প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক রাখার গুরুত্ব নিয়ে এ সময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কোরআন হলো রমজানের নিগূঢ় তত্ত্ব; রমজানের সঙ্গে কোরআনের সম্পর্কও সুগভীর। রমজান মাস এমন যে, তাতে কোরআন নাজিল করা হয়েছে; মানুষের জন্য পথপ্রদর্শকরূপে ও হিদায়াতের সুস্পষ্ট বর্ণনা ও সত্য মিথ্যার পার্থক্য নির্ণয়কারী হিসেবে। রমজানের পাঁচটি সুন্নত—(১) সাহরী খাওয়া, (২) ইফতার করা, (৩) তারাবিহ নামাজ পড়া, (৪) কোরআন মজিদ তিলাওয়াত করা, (৫) ই’তিকাফ করা। দুনিয়ার নিয়াম ও ব্যবস্থাপনা ঠিক রাখার জন্য যেমন জাগতিক শিক্ষার প্রয়োজন তেমনি দ্বীনের হিফাযতের জন্য এবং দুনিয়ার সকল কাজ আল্লাহর সন্তুষ্টি মোতাবেক হওয়ার জন্য দ্বীনী শিক্ষার প্রয়োজন। মুসলিম সমাজের সকল শ্রেণীর মানুষ যেন দ্বীন মোতাবেক চলতে পারে এবং হারাম থেকে বেঁচে হালালভাবে জীবন যাপন করতে পারে সেজন্য কুরআন-সুন্নাহর পারদর্শী একটি জামাআত বিদ্যমান থাকা অপরিহার্য। কুরআন মজীদে ইরশাদ হয়েছে, ‘কেন বের হয় না প্রত্যেক সম্প্রদায় থেকে একটি দল, যাতে তারা দ্বীনের তাকওয়া অর্জন করে এবং ভীতি প্রদর্শন করে তাদের জাতিকে যখন তারা ফিরে আসে তাদের নিকট। সম্ভবত তারা আল্লাহ ভীতি অর্জন করবে।
অনুষ্ঠান শেষে অত্র অনুষ্ঠানের প্রধান অতিথি, মাদ্রাসার সভাপতি ও অত্র মাদ্রাসার প্রধান শিক্ষক এবং হেফজ বিভাগের শিক্ষক নবাগত হাফেজ সাইফুুল ইসলামকে পাগড়ি প্রদান করেন।

About alokitonoakhali