জয়াগ কলেজের ইংরেজীর প্রভাষক হাসিনা ফেরদাউস (মুন্নী) কে বাঁচাতে এগিয়ে আসুন

মোঃ সাকিব হোসেনঃ

হাসিনা ফেরদাউস চাটখিল-সোনাইমুড়ীর সকল ছাত্র-শিক্ষক ও শিক্ষানুরাগীদের কাছে একটি পরিচিত নাম। যিনি জয়াগ কলেজের সূচনালগ্ন থেকে এক যুগেরও বেশী সময় ধরে কলেজে অধ্যাপনা করে আসছেন। তার হাজার হাজার ছাত্র-ছাত্রী উচ্চশিক্ষা অর্জন করে আজ প্রতিষ্ঠিত। ভাগ্যের নির্মম পরিহাস মাত্র ৩৯ বছর বয়সে আজ তিনি মরন ব্যাধি ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে জীবন-মৃত্যুর সন্দিক্ষনে।
হাসিনা ফেরদাউস এর জীবনটা বড্ড ট্রেজেটিক। জন্মের ১৫ দিনের মাথায় বাবাকে হারান তিনি। তার মা শিরিন আক্তার বেঁচে থাকার একমাত্র অবলম্ভন মেয়েকে নিয়ে জীবন-সংগ্রামের কঠিন যুদ্ধের মুখোমুখি হন। শত কষ্টের বিনিময়ে মেয়েকে বুকে আগলে নিয়ে শিক্ষাজীবন শেষে একজন আদর্শ শিক্ষক হিসেবে প্রতিষ্ঠিত করেন। আজ মরন ব্যধি ক্যান্সারে আক্রান্ত বুকের ধন, একমাত্র মেয়েকে নিয়ে তিনি পাগল-প্রায়। তার সাথে আলাপ করে জানা যায়- নিজের সব সুখ-শান্তি বিষর্জন দিয়ে অনেক কষ্ট করে মেয়েকে পড়াশুনা করান। তার একমাত্র সন্তান মুন্নীই তার পৃথিবী।
হাসিনা ফেরদাউস এর সাথে আলাপ কালে তিনি কান্নাজড়িত কন্ঠে বলেন-“আমার কর্ম জীবনের পুরোটা সময় জয়াগ কলেজকে নিয়ে কাটিয়েছি, আমার প্রানের সাথে মিশে আছে এই প্রতিষ্ঠান, আমি সুস্থ হয়ে ফিরে আসলে জীবনের বাকিটা সময় এই কলেজকে নিয়ে কাটাবো ইনশাআল্লাহ।” তার অবর্তমানে অবুঝ দুই সন্তানের ভবিষ্যৎ এর কথা চিন্তা করে তিনি কান্নার ভেংগে পড়েন।
এই কঠিন রোগের চিকিৎসা ব্যয় বহন করার সামর্থ হাসিনার পরিবারের নেই। তবুও মেয়েকে বাঁচানোর চেষ্টায়, তার মা এমন পরিস্তিতিতে গত ৭ অক্টোবর চিকিৎসার উদ্দেশ্যে তাকে “মুম্বাই টাটা ক্যান্সার হাসপাতালে” পাঠানোর ব্যবস্থা করেন।
বর্তমানে ডাঃ অধ্যাপক গোলাম মহিউদ্দিন ফারুক ও ডাঃ তাছলিমা এর অধিনে জাতীয় ক্যান্সার সোসাইটি ও ওয়েলফেয়ার হোমে তার সাপ্তাহিক কেমোথেরাপি চলছে।
আমারা আশা করি এই মেধাবী কলেজ শিক্ষককে বাঁচাতে -কলেজ কতৃপক্ষ, স্থানীয় সংসদ সদস্য, চাটখিল-সোনাইমুড়ীর সকল শিক্ষানুরাগী, শিল্পপতি, সমাজসেবক, রাজনীতিক ব্যক্তিবর্গ ও ছাত্র-ছাত্রীবৃন্দ এগিয়ে আসবেন এবং দোয়া করবেন।
আর্থিক সহযোগীতা ও যোগাযোগের জন্য-
Shirin Akther
A/C- 02634-003529
Bank Asia Ltd.
Chatkhil Branch
Mob: 01712219929/01775449818
Hasina ferdous
A/c :02634000636.
Bank Asia ltd
Chatkhil Branch
Noakhali.
Bkash :01712219929

About alokitonoakhali