প্রথমার্ধে এগিয়ে ফ্রান্স

স্টাফ রিপোর্টার:
বিশ্বকাপ ফাইনালের জমজমাট লড়াইয়ে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করেছে ১৯৯৮ সালের চ্যাম্পিয়ন ফ্রান্স। ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথমার্ধ শেষে ২-১ গোলে এগিয়ে রয়েছে তারা। শিরোপার লড়াইয়ের এই ম্যাচে দুর্ভাগ্য যেন পিছু ছাড়ছে না ক্রোয়েটদের।
১৮ মিনিটে ফরোয়ার্ড মানজুকিচের হেড থেকে আত্মঘাতি গোল হজম করে ক্রোয়েশিয়া। প্রায় ৪৫ গজ দূর থেকে গ্রিয়েজম্যানের নেয়া ফ্রি-কিক ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন মানজুকিচ। উচু হয়ে আসা বল তার মাথায় লেগে চলে যান গোল পোস্টে।
এরপর দারুণ খেলে ঠিক ১০ মিনিট পর ম্যাচে ফেলে মডরিচের দল। ২৮ মিনিটে ডান প্রান্ত দিয়ে আক্রমণের পর বক্সের মধ্যে জটলায় বল পেয়ে দারুণ বুদ্ধিমত্তায় ফ্রান্সের জালে পাঠানা ক্রোয়েশিয়ার ফরোয়ার্ড ইভান পেরিসিচ। কিন্তু সমতা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। আর এবার ক্রোয়েটদের জন্য দুর্ভাগ্য বয়ে আনেন দলের গোল দাতা পেরিসিচ।
ডান প্রান্তে কর্নার পায় ফ্রান্স। গ্রিয়েজ ম্যানের কর্নার থেকে উড়ে আসা বল হাতে লাগে পেরিসিচের। পেনাল্টি দাবি করে ফ্রান্স। অনেক নাটকীয়তার পর ভিডিও রেফারির সহায়তা নেন ফিল্ড রেফারি। পেনাল্টি বিশ্বকাপে নিজের চতুর্থ গোলটি করেন ফরাসি অধিনায়ক গ্রিয়েজম্যান।
পিছিয়ে পড়ে আবারো গোল শোধে মরিয়া হয়ে ওঠে ক্রোয়েশিয়া। একের পর এক আক্রমণে তারা দিশেহারা বানায় ফরাসিদের। কিন্তু প্রথমার্ধ শেষ করতে হয়েছে তাদের পিছিয়ে থেকেই।
বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ফ্রান্স-ক্রোয়েশিয়া
মস্কোর লুঝনিকিতে বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের মুখোমুখি ক্রোয়েশিয়া। ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ নামে পরিচিত ফিফা বিশ্বকাপ ২০১৮ এর আসরের দীর্ঘ একমাসের লম্বা সফরের শেষ ম্যাচ শুরু হয়েছে । বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হয় চরম উত্তেজনাকর এ লড়াই।
২১ তম বিশ্বকাপ আসরটি গত ১৪ জুন ৩২টি দলকে নিয়ে আটটি গ্রুপে বিভক্ত করে মাঠে গড়ায়। দেখতে দেখতে শেষের পথে একবিংশ আসর। আজকের এ ম্যাচের মধ্য দিয়েই পর্দা নামবে বিশ্বকাপের। আবার শুরু হবে ক্ষণগণনা পরবর্তী বিশ্বকাপের জন্য।
আজকের ম্যাচে ফ্রান্স জিতলে এটা হবে তাদের দ্বিতীয় শিরোপা। আর ক্রোয়েশিয়া জিতলে হবে ইতিহাস। প্রথমবার ফাইনালে এসে শিরোপা জিতে তাই ইতিহাস গড়ার সুযোগ মদ্রিচ-মানজুকিচদের সামনে।
দেখা নেয়া যাক দুই দলের একাদশ :
ফ্রান্স
হুগো লোরিস, বেঞ্জামিন পাভার, রাফায়েল ভারানে, সামুয়েল উমতিতি, পল পগবা, আঁতোয়া গ্রিজমান, অলিভিয়ের জিরুদ, কিলিয়ান এমবাপ্পে, এনগোলো কান্তে, ব্লেইজ মাতুইদি, লুকাস হার্নান্দেস।
ক্রোয়েশিয়া
দানিয়েল সুবাসিচ, সিমে ভ্রাসালিকো, ইভান স্ত্রিনিচ, ইভান পেরিসিচ, দেজান লোভরেন, ইভান রাকিটিচ, লুকা মদ্রিচ, মার্সেলো ব্রোজোভিচ, মারিও মান্দজুকিচ, আন্তে রেবিচ, দোমাগোজ ভিদা।

About alokitonoakhali