হাতিয়ায় মা ইলিশ রক্ষা অভিযান ২০২০ অনুষ্ঠিত

আলোকিত নোয়াখালী: Senior Editor | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ১৩. অক্টোবর. ২০২০ | মঙ্গলবার

হাতিয়ায় মা ইলিশ রক্ষা অভিযান ২০২০ অনুষ্ঠিত

 আজ মঙ্গলবার বিকেলে,বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোন এর আয়োজনে,নোয়াখালী জেলার দ্বীপ হাতিয়া উপজেলার তমরদ্দি ইউনিয়নে জেলে পাড়ায় ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ মাছ ধরা বন্ধ বিষয়ে, মা ইলিশ রক্ষা অভিযান ২০২০ইং অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন,হাতিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইমরান হোসেন, হাতিয়া দক্ষিণ জোন কোস্ট গার্ড কমান্ডার লেফটেন্যান্ট এস এম তাহসিন রহমান, হাতিয়া উপজেলা মৎস্য অধিদপ্তরের প্রতিনিধি, তমরদ্দি ইউনিয়ন পরিষদের ৩নং ওয়াড মেম্বার মোঃ সাইফুল মালেক প্রমুখ।

আগামী ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন বাংলাদেশের দক্ষিণ অঞ্চলের নদীতে মা ইলিশ ধরা সম্পূর্ণ রুপে নিঃসিদ্ধ ঘোষণা করা হয়।

এছাড়াও হাতিয়ার সকল জেলেদের উদ্দেশ্যে কোস্ট গার্ড কমান্ডার লেফটেন্যান্ট এস এম তাহসিন রহমান বলেন, আমাদের আজ থেকে নদীতে মা ইলিশ রক্ষা করতে যতটুকু কঠোর নজরদারি রাখার দরকার তা আমরা রাখবো ইনশাআল্লাহ। হাতিয়ার আশেপাশে কোন প্রকার জেলেরা গভীর রাতে কিংবা দিনের বেলায় মা ইলিশ ধরা অবস্থায় পাওয়া যায় তাহলে তাকে আমরা আইন গত ভাবে যা যা করার প্রয়োজন তা করবো এছাড়াও গত বছরের চেয়ে এ বছর মা ইলিশ ধরা অভিযান আারও কঠিন হবে।

এছাড়াও হাতিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃইমরান হোসেন বলেন, হাতিয়ায় মা ইলিশ অভিযান চলাকালীন সময় কোন জেলে নৌকা বা, ট্রলার দিয়ে গভীর রাতে ইলিশ মাছ না ধরে সে জন্য নদীতে কোস্ট গার্ড, নৌ পুলিশ,টহলে থাকবে এবং উপরে বাজার গুলোতে ম্যাজিষ্ট্রেটের মাধ্যমে অভিযান চলবে। যাতে কোন প্রকার বাজারে ইলিশ মাছ ক্রয় বিক্রি করতে না পারে এবং নদীতে ইলিশ মাছ না ধরতে পারে সে বিষয়ে আইন শৃঙ্খলা বাহিনী সজাগ থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস রয়েছে।অভিযান চলাকালীন সময় জেলেদের মাঝে রেশন কাডের চাল বিতরণ করা হবে।

এই বিভাগের আরো খবর Posts